ঢাকা, বৃহস্পতিবার, ১৬ মে, ২০২৪

তিন ফিফটিতে আড়াইশ পেরিয়েছে বাংলাদেশ

তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে শ্রীলংকার বিপক্ষে মাঠে নেমেছে স্বাগতিক বাংলাদেশ। প্রথমে ব্যাট করে তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ রিয়াদের ফিফটিতে লড়াকু সংগ্রহ পেয়েছে টাইগাররা। প্রথম ইনিংস শেষে বাংলাদেশের সংগ্রহ ছয় উইকেট হারিয়ে ২৫৭ রান। দলের পক্ষে সর্বোচ্চ ৮৪ রান এসেছে মুশফিকের ব্যাট থেকে।


মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। ম্যাচটি শুরু হয় দুপুর একটায়। বাংলাদেশের হয়ে ইনিংস উদ্বোধনে নামেন তামিম ইকবাল ও লিটন দাস। প্রথম ওভারে একটি চার হাঁকান তামিম। তিনি দেখেশুনে খেললেও ব্যর্থ লিটন। নিজের খেলা তৃতীয় বলে কোনো রান না করেই স্লিপে ক্যাচ তুলে দেন তিনি। বোলার ছিলেন দুশমন্থ চামিরা।


এরপর তামিমকে সঙ্গে নিয়ে ইনিংস এগিয়ে নিচ্ছিলেন সাকিব। বিচ্ছিন্ন হওয়ার আগে দুজনে যোগ করেন ৩৯ রান। দানুশকা গুনাথিলাকার করা ত্রয়োদশ ওভারের প্রথম বলেই চিপ করে উড়িয়ে মারতে যান সাকিব। ব্যাটে বলে ঠিকমতো সংযোগ না হওয়ায় বল সোজা চলে যায় পাথুম নিশাংকার হাতে। আউট হওয়ার আগে ৩৪ বলে ১৫ রান করেন তিনি।


শুরু থেকেই দারুণ খেলতে থাকা তামিম ইকবাল ৬৬ বলে ক্যারিয়ারের ৫১তম ফিফটি পূরন করেন। লক্ষ্মণ সান্দাকানের বলে সিঙ্গেল নিয়ে এই মাইলফলকে পৌঁছান তিনি। এর আগে ওয়ানডেতে সাড়ে সাত হাজার ও তিন ফরম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১৪ হাজার রানের মাইলফলক স্পর্শ করেন দেশসেরা ওপেনার।


ধনঞ্জয় ডি সিলভার বলে লেগ সাইডে খেলতে গিয়ে এলবিডব্লিউয়ের ফাঁদে পড়েন তামিম। রিভিউ নিয়েও বাঁচতে পারেননি তিনি। সাজঘরে ফেরার আগে ৭০ বলে ৫২ রান করেন ওয়ানডে অধিনায়ক। তার জায়গায় নামা মোহাম্মদ মিঠুন ফেরেন পরের বলেই। মুখোমুখি হওয়া প্রথম বলে প্যাডল সুইপ করতে গিয়ে লেগ বিফোরের ফাঁদে পড়েন এই ব্যাটসম্যান।


এরপর মুশফিক ও রিয়াদ মিলে দলকে এগিয়ে নিতে থাকেন। রান রেট ঠিক রেখে দুজনই ব্যতিব্যস্ত করে রাখেন লংকান বোলারদের। এরই মাঝে ধনঞ্জয় ডি সিলভাকে চার হাঁকিয়ে ফিফটি পূরণ করেন মুশফিক। ৫২ বলে এই মাইলফলকে পৌঁছান তিনি, যা ক্যারিয়ারের ৪০তম অর্ধশতক।


ওয়ানিন্দু হাসারাংগার বলে স্লগ সুইপ করতে গিয়ে ক্যাচ আউট হন মুশফিক। এর আগে তিনি খেলেন ৮৭ বলে ৮৪ রানের ইনিংস। মিস্টার ডিপেন্ডেবল সাজঘরে ফেরার পর ৬৯ বলে ফিফটি পূরণ করেন রিয়াদ। ধনঞ্জয় ডি সিলভার তৃতীয় শিকারে পরিণত হওয়ার আগে তিনি করেন ৫৪ রান।

ads

Our Facebook Page